টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক ডাক হওয়া পাঁচ ব্যাটসম্যান, ডন ব্র্যাডম্যান কবার হয়েছিলেন জানুন - Benami Diary

Thursday, June 25, 2020

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক ডাক হওয়া পাঁচ ব্যাটসম্যান, ডন ব্র্যাডম্যান কবার হয়েছিলেন জানুন




ক্রিকেটের ইতিহাসে শূন্য রানে আউট হওয়া অতি স্বাভাবিক ব্যাপার। কিন্তু যে কোনো ব্যাটসম্যানের কাছেই এ অতি লজ্জার ব্যাপার। শচীন তেন্ডুলকর থেকে ব্রায়ান লারা সকলেই কোনো না কোনদিন ডাক হয়েছিলেন। আজ জেনে নেব টেস্ট ক্রিকেটে সর্বাধিকবার ডাক হওয়া ক্রিকেটারদের নাম। অবাক হবেন জেনে শহীদ আফ্রিদির নাম নেই এই তালিকায়।
     


৫. শেন ওয়ার্ন- এই ডাক হওয়ার তালিকায় প্রথম নামটি শেন ওয়ার্নের। শেন ওয়ার্নকে গোটা বিশ্ব চেনে স্পিনের জাদুগর হিসেবে। টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় সর্বাধিক উইকেট শিকারি এই অস্ট্রেলিয়ান খেলোয়াড় মোট ১৪৫টি টেস্টে ১৯৯ বার পায়ে প্যাড গলিয়েছেন। তার মধ্যে ১৭.৩৩ গড়ে মোট ৩১৫৪ রান করেছেন। এই ১৯৯টি ইনিংসের মধ্যে মোট ৩৪ বার ব্যাট হাতে শূন্য রানে প্যাভিলিয়নে ফিরেছেন। তাঁকে আমরা রাখব পঞ্চম স্থানে।

৪. স্টুয়ার্ট ব্রড- তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ২০০৭ সালে যুবরাজ সিং এর হাতে ছয় বলে ছটি ছক্কা খাওয়া স্টুয়ার্ট ব্রড। ইংরেজ ক্রিকেটার স্টুয়ার্ট ব্রডের টেস্ট অভিষেক ঘটে ২০০৭ সালে। শ্রীলঙ্কার বিপক্ষে। এখনো পর্যন্ত মোট ১৩৮টি টেস্ট খেলে তিনি ব্যাট করেছেন ২০৩টি ইনিংসে। ১৮.৫৬ গড়ে মোট ৩২১১ রান সংগ্রহ করেছেন। এর মধ্যে তিনি ডাক হয়েছেন ৩৫ বার। তবে তিনি এখনও সক্রিয় ভাবে খেলার সঙ্গে যুক্ত। তাই তিনি নিজেকে এই তালিকায় আরও ওপরে নিয়ে যেতে পারেন।



৩. গ্লেন ম‍্যকগ্রা - এই তালিকার তৃতীয় স্থানে আরও একজন অস্ট্রেলীয় রয়েছেন। এঁকে ক্রিকেট বিশ্ব একজন ক্ষুরধার পেস বোলার হিসেবেই চেনে। নিজের সেরা সময়ে বাঘা বাঘা ব্যাটসম্যানদের নিজের পেসের দ্বারা ঘায়েল করেছেন। বহু ব্যাটসম্যানের রাতের ঘুম উড়িয়ে দিতে সক্ষম ছিলেন। গ্লেন ম‍্যকগ্রা নিজের ক্রিকেট জীবনে মোট ১২৪বার ব্যাগি গ্রীন টুপি পরে আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিনিধিত্ব করেছেন। নিয়মিত বোলার ছিলেন এবং ব্যাট হাতে তাঁর রেকর্ডও সেরমই ছিল। ১৩৮ ইনিংসে ৭.৩৭ গড়ে মোট ৬৪১রান সংগ্রহ করেছেন, এবং এর মধ্যে ৩৫ বার ক্রিজে এসেই ফিরে গেছেন খালি হাতে।


২. ক্রিস মার্টিন- আমাদের আজকের তালিকার সেকেন্ড বয় হলেন কিউয়ি বোলার ক্রিস মার্টিন। ২০০০ সালে নিউজিল্যান্ডের হয়ে প্রথম বার সাদা জার্সি গায়ে মাঠে নামেন। নিজের সময়ে নিউজিল্যান্ডের পেস বোলিং আক্রমনের অন্যতম ভরসা ছিলেন তিনি। ২০১৩ সাল পর্যন্ত ১৩ বছরে মোট ৭১টি টেস্টে ২৩৩টি উইকেট সংগ্রহ করেন তিনি। তবে ব্যাট হাতে যথার্থই কিস্যু করতে পারেননি তিনি। মোট ১০৪টি ইনিংসে ২.৩৭ গড়ে মাত্র ১০৪ রান করেন তিনি। আর এর মধ্যে ৩৬ বার শূন্য হাতেই সাজঘরে ফেরেন তিনি।


১. স্যার কোর্টনি ওয়ালস- এই তালিকার একেবারে প্রথম স্থান অধিকার করে আছেন ক্যারিবিয়ান গতি দানব কোর্টনি ওয়ালস। নিজের সময়ে বহু ব্যাটসম্যানকে শূন্য হাতে সাজঘরে ফিরিয়েছেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের স্বর্ণযুগের দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। টেস্টে ব্যাটসম্যানদের সামনে সাক্ষাৎ বিভীষিকা হয়ে দেখা দিতেন।নিজের টেস্ট ক্রিকেট জীবনে মোট ১৩২টি ম্যাচে ৫১৯টি উইকেট সংগ্রহ করেন। তবে ব্যাট হাতে ১৮৫ বার বাইশ গ্যে গিয়েছেন।৭.৫৫ গড়ে মোট ৯৩৬ রান সংগ্রহ করেছেন। এর মধ্যে ৪৩বার শূন্য রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এতবড় শূন্য কোনো খেলোয়াড় করেননি।

তালিকা শেষ তবে একটা অন্যরকম তথ্য দিয়ে আজকের কলাম শেষ করব। ভারত তথা বিশ্বের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান শচীন তেন্ডুলকর নয়নের টেস্ট জীবনে ১৪ বার ডাক হয়েছেন। ক্যারিবিয়ান ক্রিকেটের রাজপুত্র ব্রায়ান যারা যেমন ব্যাট হাতে ৪০০ রান করেছেন তেমনি ১৭ বার শূন্য করে ফিরেছেন সাজঘরে। এমনকি ডন ব্র্যাডম্যানও নিজের টেস্ট কেরিয়ারে ৭ বার ডাক হয়েছেন। তাই এবার খেলতে নেমে শূন্য করলে হতাশ হবেন না, বিশ্বের সেরা তিন টেস্ট ব্যাটসম্যানও কিন্তু শূন্য করেছিলেন ব্যাট হাতে।


No comments:

Post a Comment