ক্রিকেট ইতিহাসে সর্বাধিকবার গোল্ডেন ডাক হওয়া পাঁচ ক্রিকেটার, একজন ভারতীয়ও রয়েছেন তালিকায় - Benami Diary

Friday, June 26, 2020

ক্রিকেট ইতিহাসে সর্বাধিকবার গোল্ডেন ডাক হওয়া পাঁচ ক্রিকেটার, একজন ভারতীয়ও রয়েছেন তালিকায়



যে কোনো খেলাতেই শূন্য হাতে কেউই ফিরতে চাননা। ক্রিকেটেও কেউ চাননা খালি হাতে ফিরতে হোক ড্রেসিং রুমে। তবে বোলারদের ব্যাপার একটু আলাদা। কোনো বোলার হয়ত একটা ম্যাচে বল হাতে কোনো উইকেট পেলেননা কিন্তু এতটাই কম রান দিলেন যে দলের তাতে সমূহ লাভ হল। কখনো সখনো তো রান তোলার গতিকে আটকানোর জন্য তথাকথিত অলরাউন্ডার নন এমন খেলোয়াড়কেও বল করতে দেখা গেছে। কিন্তু ব্যাট হাতে শূন্য রানে সাজঘরে ফেরা বড়ই লজ্জার বিষয়। আবার কেউ যদি প্রথম বলেই একদম শূন্য রানে সাজঘরে ফেরেন তার চেয়ে লজ্জার তো কিছুই হতে পারেনা। আজকের এই প্রতিবেদনে আমরা আলোচনা করব এমন পাঁচ ক্রিকেটারকে নিয়ে যাঁরা সবচেয়ে বেশি বড় গোল্ডেন ডাক হয়েছেন ওয়ান ডে ক্রিকেটে।

৫. মঈন খান- মঈন খান পাকিস্তান দলের নির্ভরযোগ্য উইকেটকিপার ব্যাটসম্যান ছিলেন। দলের হয়ে আক্রমণাত্মক ইনিংস খেলার জন্য তিনি বিখ্যাত ছিলেন। এমনকি পাকিস্তান দলকে নেতৃত্বও দিয়েছেন তিনি। তাঁর অধিনায়কত্বেই ২০০০ সালে শ্রীলঙ্কাকে হারিয়ে এশিয়া কাপ ঘরে তোলে পাকিস্তান।

তিনি আজকের এই তালিকায় একমাত্র স্বীকৃত ব্যাটসম্যান।একদিনের ক্রিকেটে মোট ম্যাচ খেলেছেন ২১৯টি।২৩ রানের গড়ে সংগ্রহ করেছেন ৩২৬৬ রান। স্ট্রাইক রেট ছিল ৮২র আসে পাশে, যা তাঁর সময়ে বেশ ভালো বলেই মনে করা হত। তিনি মোট  ১৮৩ ইনিংসের মধ্যে ১১ বার প্রথম বলেই আউট হয়ে সাজঘরে ফিরেছেন।

৪. মুত্থাইয়া মুরালিধরন- বল হাতে ক্রিকেটারদের রাতের ঘুম কেড়ে নেওয়ার জন্য তাঁর নামটাই যথেষ্ট ছিল। একা বল হাতে শ্রীলঙ্কাকে বহু হারা ম্যাচ জিতিয়েছেন তিনি। সাদা হোক বা রঙিন জার্সি, বিশ্বের সর্বাধিক উইকেট শিকারি এখনোপর্যন্ত তিনিই। তিনিই বিশ্বের একমাত্র বলার যিনি সমস্ত টেস্ট খেলিয়ে দেশের বিরুদ্ধে দশ উইকেট নিজের নামে করেছেন।

তবে আর পাঁচজন বোলারের মতো তিনিও ইনিংসের শেষের দিকেই ব্যাট করতে যেতেন। একদিনের ক্রিকেটে ব্যাট হাতে ১৬২ বার বাইশ গজে গেছেন, এবং তার মধ্যে ১১ বারই প্রথম বলেই সাজঘরে ফিরেছেন। আরো চমকপ্রদ তথ্য যা আপনাকে অবাক করবে, সব ধরনের ফরম্যাট মিলিয়ে সর্বাধিক ৫৯বার ডাক হয়েছেন তিনি।

৩. জাভাগল শ্রীনাথ- এই তালিকার তৃতীয় ব্যক্তি হলেন একজন ভারতীয় বোলার জাভাগল শ্রীনাথ, যিনি বর্তমানে আইসিসির এলিট প্যানেল ম্যাচ রেফারি। নিজের সময় ভারতীয় পেস আক্রমনের অন্যতম প্রধান অস্ত্র ছিলেন জাভাগল শ্রীনাথ। বল হাতে গতির ফোয়ারা চুটিয়ে বহু ম্যাচে ভারতকে জয়ের কড়ি জোগাড় করে দিয়েছেন। ভারতের হয়ে ২২৯ টি একদিনের ম্যাচে ৩১৫টি উইকেট সংগ্রহ করেছেন।

 তবে ব্যাট হাতে মারাত্মক নড়বড়ে ছিলেন তিনি। মোট ১২১ বার ব্যাট করেছেন একদিনের ম্যাচে। একটি হাফ সেঞ্চুরি সহ সংগ্রহ করেছেন ৮৮৩ রান। এর মধ্যে প্রথম বলেই শূন্য হাতে ফিরেছেন ১১ বার। তবে ব্যাট হাতে একটা ভালো রেকর্ডও আছে তাঁর নামের পাশে ক্রিকেট বিশ্বকাপে নয়বার নট আউট থেকেছেন, যা বিশ্বে দ্বিতীয় সর্বাধিক।

২. শহীদ আফ্রিদি- এই তালিকার দ্বিতীয় স্থান অধিকার করে রেখেছেন আরেক পাকিস্তানি ক্রিকেটার শহীদ আফ্রিদি। যে শহীদ আফ্রিদি তার ভক্তদের কাছে বুম বুম আফ্রিদি নামে পরিচিত তাঁর নাম এই লজ্জার রেকর্ডে থাকা তাঁর ভক্তদের নেহাত বিড়ম্বনায় ফেলবে।

কিন্তু রেকর্ডকে বদলায় সাধ্য কার। তাই যেমন ৩৭ বলে সেঞ্চুরি করার অনন্য রেকর্ডের অধিকারী ছিলেন তেমনি ক্রিকেট জীবনে রঙিন জার্সি গায়ে মোট ৩০ বার শূন্য রানে আউট হয়েছেন। যার মধ্যে দ্বিতীয় সর্বাধিক ১২ বার গোল্ডেন ডাক হওয়ার অসাধারন রেকর্ডও তাঁর নামের পাশেই জ্বলজ্বল করছে। তবে তাঁর ৩৬৯টি ইনিংসে ২৩.৫৮ এর গড়ে মোট ৮০৬৪ রান করেছেন।

১. লাসিথ মালিঙ্গা- ডেথ ওভার আর পারফেক্ট ইওর্কার এই দুটো কথা মাথায় আসলেই ঝাঁকড়া চুলের শ্রীলঙ্কান পেসারের নাম মনে আসতে বাধ্য। নিজের অভিনব বোলিং স্টাইল আর নিখুঁত ইয়র্কার বল করার জন্য বিখ্যাত এই ক্রিকেটার। বল হাতে ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক তিনবার হ্যাটট্রিক যার মধ্যে দুটি বিশ্বকাপে নেওয়ার রেকর্ডের অধিকারী তিনি।

তবে ব্যাট হাতেও এক অনন্য লজ্জার রেকর্ডের অধিকারী। ওয়ানডে ক্রিকেটে ইতিহাসে সর্বাধিকবার প্রথম বলেই আউট হয়ে সাজঘরে ফিরেছেন মালিঙ্গা। যার সংখ্যা নয় নয় করে তেরো বার। সাধে কি আর বলে আনলাকি থার্টিন।

No comments:

Post a Comment