ভারতের নির্বাচনের ফলাফল নিয়ে প্রতিবেশী দেশগুলির সংবাদপত্রগুলি কী বলল - Benami Diary

Saturday, June 1, 2019

ভারতের নির্বাচনের ফলাফল নিয়ে প্রতিবেশী দেশগুলির সংবাদপত্রগুলি কী বলল



বিশ্বের সর্ব বৃহৎ গনতন্ত্রের সাধারণ নির্বাচনের ফলাফল প্রকাশিত হয়েছে গতকাল । সম্পূর্ণ ফলাফল আসতে মধ্যরাত হলেও বিকেলের পর থেকেই ফলাফলের একটা আভাস পাওয়া যেতে থাকে। এই দক্ষিণ এশিয়ায় ভারত শুধুমাত্র একটি বড় গণতান্ত্রিক রাষ্ট্র নয় দক্ষিণ এশিয়ার সর্ব বৃহৎ অর্থনীতি ও বটে। তাই ভারতের এই সাধারণ নির্বাচনের ফলাফলের উপর এই অঞ্চলের অন্যান্য দেশের নজর থাকবে তা বলাই বাহুল্য। চলুন দেখে নেওয়া যাক দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের সংবাদপত্রগুলি ভারতের এই ফলাফল নিয়ে কি লিখছে।

প্রথমেই আসব আমাদের নিকটতম প্রতিবেশী বাংলাদেশের সংবাদপত্রে-

প্রথম আলো- বাংলাদেশের অন্যতম বহুল প্রচারিত সংবাদপত্রের ওয়েব ভার্সনে সরাসরি ভারতের ফলাফল নিয়ে কীছু না লিখলেও প্রথম খবরটিই রয়েছে মোদির জয়ে উচ্ছাস প্রকাশে সংযত বি এন পি। প্রসঙ্গত বিগত জাতীয় নির্বাচনে বাংলাদেশ থেকে প্রায় ধুয়ে মুছে সাফ হয়ে গেছে বিএনপি। পরবর্তী খবরে রয়েছে ভারতের প্রধানমন্ত্রীকে বাংলাদেশের প্রধানমন্ত্রী হাসিনার ফোনের খবর।এক পাশে ছোট্টো করে লেখা কীভাবে বাংলাদেশের ক্ষমতাসীন আওয়ামী লীগ ভারতে মোদির জয়কে দেখছে।
এছাড়াও বিশিষ্ট সাংবাদিক অর্নব সান্যাল মোদী বিরোধীদের ভুল কোথায় তা নিয়ে একটি প্রবন্ধ লিখেছেন।





বাংলা ট্রিবিউন- বাংলাদেশের অন্যতম জনপ্রিয় ওয়েব নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউন এই প্রতিবেদন লেখা পর্যন্ত সেভাবে কোনো বড় খবর করেনি। তিনটি স্টোরি যা হোম প্জে দেখা যাচ্ছে তাতে একটির বিষয় ভারতে আবার মোদি সরকার, পরেরটি মোদিকে অভিনন্দন বিএনপির এবং শেখ হাসিনার। এছাড়াও ইমরান খানের টুইটও প্রকাশ করা হয়েছে।


কালের কন্ঠ- বাংলাদেশের আরেকটি বাংলা সংবাদপত্র কালের কন্ঠ প্রায় পুরো প্রথম পাতা জুড়েই ফারতের ফলাফল নিয়ে লিখেছে। প্রথম খবরে নরেন্দ্র মোদীর ছবি সহ হেডলাইন 'মোদিতেই মাতোয়ারা ভারত', তারপর ক্রমান্বয়ে 'মোদী হঠাও বুমেরাং', এমনকী পশ্চিমবঙ্গের বাম ভোট রামে পড়ার তথা কথিত  চালু শব্দবন্ধও ছাপা হয়েছে। এছাড়াও এম হুমায়ুন কবির, ড: দেলোয়ার হোসেনের বিশেষজ্ঞ মতামতও প্রকাশিত হয়েছে। ১৭ তম লোকসভার একটি সম্ভাব্য গ্রাফিক্সও ছাপা হয়েছে।



দ্য ডেইলি স্টার- ঢাকা থেকে প্রকাশিত প্রথম সারির ইংরাজি দৈনিক দ্য ডেইলি স্টার ও বেশ গুরুত্বের সাথেই বিজেপির জয়কে ছেপেছে। প্রথম পাতায় বিজেপি সমর্থকদের উল্লাসের ছবি সহ 'Modi wins again' এবং 'Hadsina greets Modi on polls win' নামে দুটি কভার করেছে।


দ্য ডন- স্বাভাবিকভাবেই পাকিস্তানের সর্বাধিক প্রচারিত ইংরাজী সংবাদপত্রে সেভাবে গুরুত্বের সাথে ছাপা হয়নি ভারতের নির্বাচনের ফল নিয়ে বিশেষ উল্লেখ হয়নি। প্রথম পাতায় একটি গননা কক্ষের ছবি দিয়ে লেখা হয়েছে 'Modi wins second term by landslide, pledges inclusive govt' এবং 'Imran hopes to work with Indian PM for regional peace'। স্বাভাবিকভাবেই পাক সংবাদপত্র তাদের রক্ষনশীলতা বজায় রেখেছে এক্ষেত্রে।


দ্য হিমালয়ান টাইমস- নেপালের প্রথম সারির ইংরাজী দৈনিক দ্য হিমালয়ান টাইমস বিজেপি সদর দফতরের বাইরে মোদী ও অমিত শাহের ছবি সহ লিখেছে 'India's Modi set for second term as PM after huge win' হেডলাইনটি সম্পুর্ন বোল্ড অক্ষরে লেখা। এছাড়া অবশ্য প্রথম পাতায় আর কোনও খবর নেই এ বিষয়ে।

No comments:

Post a Comment